যে খাবারগুলো তারুণ্যের সৌন্দর্য ধরে রাখতে সাহায্য করে

বয়ঃসন্ধি জীবনের একটি  স্বাভাবিক বিষয়, যা এড়িয়ে চলা যায় না। তবে কিছু খাবার যা আপনাকে ভিতরে ও বাইরে তারুণ্যের সৌন্দর্য ধরে রাখতে সাহায্য করতে পারে।

এখানে ১১টি খাবার রয়েছে যা আপনার তারুণ্য ধরে রাথতে সাহায্য করবে।

১. এক্সট্রা ভার্জিন অলিভ ওয়েল

এক্সট্রা ভার্জিন অলিভ ওয়েল পৃথিবীর অন্যতম স্বাস্থ্যকর চর্বি । গবেষণায় দেখা গেছে যে এটি বয়স বৃদ্ধির সাথে যুক্ত অনেক সাধারণ রোগ প্রতিরোধে সহায়তা করতে পারে।

এছাড়া এটি রক্তচাপ কমায়, হৃদরোগের ঝুঁকি হ্রাস করে, বিপাকীয় সিন্ড্রোম প্রতিরোধে সহায়তা করে এবং ক্যান্সারের বিরুদ্ধে কার্যকর হতে পারে।

২. সবুজ চা

সবুজ চা বিশেষত পউচ্চ ক্ষমতাসম্পন্ন অ্যান্টিঅক্সিডেন্ট, যা ডায়াবেটিস, ইনসুলিন, প্রদাহ এবং হৃদরোগ প্রতিরোথধ সাহার্য করতে পারে। ত্বকের মূল প্রোটিন কোলাজেনকে রক্ষা করতেও এটি কার্যকরি।

৩. ফ্যাটি মাছ

ফ্যাটি মাছ সত্যিই একটি anti-aging খাদ্য। এটি প্রদাহ এবং সূর্যের ক্ষতিকর রশ্নির প্রভাব থেকে সুরক্ষা করতে সাহায্য করে।

৪. ডার্ক চকোলেট / কোকো

ডার্ক চকলেটে রয়েছে উচ্চমাত্রায় flavanol . যা সূয়র্র ক্ষতিকর রশ্নি থেকে ত্বককে রক্ষা করে। এছাড়া এটি ত্বকের উজ্জ্বলতা ও মসুনতা বাড়ায়।

৫.শাকসবজি

শাকসবজি অত্যন্ত পুষ্টি-সমৃদ্ধ এবং ক্যালোরি কম ক্যালরিযুক্ত, যা ত্বকের সৌন্দর্য দরে রাখতে সাহায্য করে।

৬. ফ্লাক্সিডস

Flaxseeds আশ্চর্যজনক স্বাস্থ্য সুবিধা রয়েছে। এটি স্তন এবং প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমায়। রক্তের শর্করা এবং ইনসুলিনের মাত্রা কমাতেও এটি খুব কার্যকরি।

৭. ডালিম

ডালিম স্বাস্থ্যকর একটি ফল । ডালিমের অ্যান্টিঅক্সিডেন্ট সবুজ চা- এর চেয়েও বেশি বলে মনে হয়।

৮. অ্যাভোকাদোস

অ্যাভোকাদোস হৃৎপিণ্ডের সুস্থ চর্বি, ফাইবার এবং স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় কয়েকটি ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ

৯. টমেটো

টমেটো অনেক উপকারী একটি সবজি। তারুণ্য ধরে রাখতে টমেটো দারুণভাবে সাহায্য করে।গবেষণায় দেখা গেছে যে এটি সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে  ত্বককে রক্ষা করতে পারে।

১০.মশলা

মশলা শুধু আপনার খাবারের গন্ধ যোগ করে তা নয়, এটি এর চেয়েও চেয়ে বেশি কিছু করে। এতে বিভিন্ন উদ্ভিদ যৌগ রয়েছে যা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী । গবেষণায় দেখা গেছে কিছু মশলা  ত্বকের লাবণ্য ধরে রাখতে সাহয্য করে।

Leave a Reply