ধরে রাখুন আপনার তারুণ্য

একজন মহিলা তার বয়স সম্পর্কে মিথ্যা বলতে পারেন, কিন্তু তার গলা ও হাত সত্য বল দেয়।
ফ্রান্সে একটা কথা আছে, একজন মহিলার মুখ শুরু হয় তার স্তন থেকে। সুতরাং আপনার মূল্যবান মুখমণ্ডলের যেভাবে যত্ন নেন ঠিক একই ভাবে গলা, চোয়াল ও বুকের অংশকেও যত্ন নিতে হবে। আমরা আমাদের মুখের ত্বককে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে থাকি। মুখের লাবণ্য ধরে রাখতে আমরা অনেক সময় ও অর্থ ব্যয় করি কিন্তু তারুণ্য ধরে রাখার জন্য আমাদের এই সব প্রচেষ্টাকে ব্যর্থ করে দিতে পারে গলা, চোয়াল ও বুকে বয়স বৃদ্ধির লক্ষণগুলো।

অবাক হওয়ার কিছু নেই যে, লোকেরা বার্ধক্য বৃদ্ধির লক্ষণগুলো কমানোর জন্যে তারা কেবল ত্বকের চিকিৎসা করে থাকে। স্কিন এবং শরীরের তারুণ্য ধরে রাখতে বিভিন্ন ধরনের চিকিৎসা রয়েছে এবং এই ধরনের টিকিৎসা অবশ্যই ভাল, কিন্তু যদি আপনার গলা ও বুকে বয়সের চিহ্ন থেকে যায় তাহলে তারুণ্য ধরে রাখার চেষ্টা অনেকখানিই ব্যর্থ হয়।

আপনার ঘাড় ও বুকের যত্ন নিন

আপনার ঘাড়ের ত্বক যতই সুন্দর হোক- এটির অবস্থানের কারণে রোদে পুড়ে লালচে হয়ে যেতে পারে। নিয়মিত সুগন্ধি স্প্রে করার কারণে অনেক সময় সুগন্ধি ও সূর্যের রশ্নির ক্ষতিকর প্রভাবে সেখানে গাঢ় দাগ হয়ে যেতে পারে । সূর্যের ক্ষতিকর রশ্নিতে পুড়ে ত্বকের কালাজেন ও এলাস্টিন হারাতে পারে। ফলে আপনি খেয়াল করবেন চামড়া ঢিলা হয়ে যাচ্ছে এবং খুব দ্রুতই ত্বকে বার্ধক্যেও বলিরেখা ফুটে উঠছে।

আপনার ঘাড় ও বুকের অংশের বয়সের ছাপ প্রতিরোধ করতে পিল, স্কিন নিডলিং, কার্বক্সিথেরাপি, ভ্যাম্পায়ার ফেসিয়াল ও লেজার ফেসিয়ালসহ বিভিন্ন চিকিৎসা রয়েছে। এসব চিকিৎসা মুখের কালাজেন তৈরি করে ঘাড় ও বুকের চামড়া সুন্দর রাখে এবং বয়সের ছাপ প্রতিরোধে সাহায্য করে।

হাতের যত্ন দিন

আমরা কতজনই বা হতের ঠিক মতো যত্ন নেই? অথচ বার্ধক্যের লক্ষণগুলো সহজেই চোখে পড়ে হাতেও। সুতরাং আমাদের উচিৎ হাতেরও ঠিকমতো যত্ন নেওয়া। আমাদের প্রতিদিন হাত ভালভাবে পরিস্কার করা উচিৎ সাবান ফ্রি ক্লিনার্স দিয়ে। সূর্যের ক্ষতিকর রশ্নি থেকে ত্বককে সুরক্ষা করতে ক্রিম ব্যবহার করা যেতে পারে। আর এভাবেই আমরা আমাদের বয়স্কের লক্ষণগুলো এড়িয়ে যেতে পারি।

হেলথ টোয়েন্টি ফোর থেকে ভাষান্তর : আনোয়ার কবির

Leave a Reply