‘যেভাবে একটা অক্টোপাসের বন্ধু হয়েছিলাম’

নতুনপাতা ডেস্ক :

ধরুন একটা অক্টোপাসের সাথে আপনার বন্ধুত্ব! ভয়ংকর কোনো সাদা হাঙরের আশপাশে সৎাতার কাটছেন! খুব কম দেখা যায় নখবিহীন এমন কোনো ওটার আপনার মুখে আৎচড় দিয়ে যাচ্ছে কিংবা বন্য রকফিস আপনার হাতের মধ্যে চলে আসছে!

এমন বিস্ময়কর অভিজ্ঞতাগুলো  দক্ষিণ আফ্রিকার ক্রেগ ফস্টার এবং রস ফ্রাইলিনক তুলে ধরেছেন তাদের প্রকাশিত একটি নতুন  বইয়ে। যারা পানির ভেতর  আট বছর ওয়াটস্যুট এবং স্কুবা গিয়ার ছাড়া  ডাইভ করেছেন। বইটির নাম  ‘সি চেঞ্জ – প্রিমাল জয় এবং দ্য আর্ট অফ আন্ডারওয়াটার ট্র্যাকিং’

জনাব ফস্টার বলেন, তিনি তার দৈনিক ডাইভ কোর্সের সময় একটি অক্টোপাসের সাথে অসাধারণ সম্পর্ক গড়ে তোলেন । এটি সাইমনস টাউন এর বাইরে “সোনালি” আন্ডারওয়াটার কেল্প বন হিসাবে বর্ণনা করেছেন যা কেপ উপদ্বীপের আটলান্টিকের পাশে অবস্থিত।

তিনি আরও বলেন, “প্রায় এক বছর ধরে এই অবিশ্বাস্য প্রাণীকে দেখার  বিশেষ সুযোগ হয়েছিল আমার। এটি  আমাকে সম্পূর্ণরূপে বিশ্বাস করতো এবং আমার প্রতি তার সব ভয় দূর হয়ে গিয়েছিল। সে আমাকে শিকার অভিযানগুলিতে নিয়ে যেত এবং তার গোপন জগতে প্রবেশ করাতো।
“অক্টোপাসের বিভিন্ন ব্যক্তিত্ব আছে, কেউ খুব সাহসী, কেউ খুব লাজুক। তিনি বলেন, শুধু স্তন্যপায়ী প্রাণী নয়, মেরুদণ্ডহীন প্রাণী জগত সম্পর্কে জানতে এটি একটি বড় সুযোগ ছিল।
তার গর্তটি মূলত সমুদ্রের তলদেশে  ছিল। সে ৫০ টিরও বেশি  শিকার করে।  আপনি যখন তার গর্তে যাওয়ার অনুমতি পাবেন তখন সেটি খুঁজে পাবেন এবং সে যে প্রাণীটি খেয়েছে তার হাড়গুলি বেছে নিতে পারেন। ”

বিবিসি থেকে ভাষান্তর : রফিক উল্লাহ

Leave a Reply