মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, “অতীতের গণহত্যার জন্য মুসলমানদের লক্ষ লক্ষ ফরাসীকে হত্যা করার অধিকার রয়েছে”।

তিনি এ মন্তব্য করেন যখন ফ্রান্সের নাইস শহরের একটি গির্জায় ছুরি দিয়ে একজন হামলাকারী কমপক্ষে তিন জনকে হত্যা ও বেশ কয়েকজনকে আহত করেছে, যে ঘটনাকে এই শহরের মেয়র “সন্ত্রাসবাদ” হিসাবে বর্ণনা করাছন

মুসলিম বিশ্বের সম্মানিত নেতা মাহাথির বলেন, তিনি মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী কিন্তু অন্যের অবমাননার জন্য এটি ব্যবহার করা উচিত নয়।

তিনি আরও বলেন, অতীতের গণহত্যার জন্য মুসলমানদের ক্ষুব্ধ হওয়া ও লক্ষ লক্ষ ফরাসীকে হত্যা করার অধিকার রয়েছে। তবে মুসলমানরা প্রতিশোধমূলক আচরণ করেনি। বৃহস্পতিবার একটি ব্লগ পোস্টে মাহাথির মোহাম্মদ এসব বলেন। যা তিনি টুইটারেও পোস্ট করেছেন।

এ পোস্টে তিনি বলেন, যেহেতু আপনি একজন ক্ষুব্ধ ব্যক্তির কৃতকর্মের জন্য সমস্ত মুসলমান এবং মুসলমানদের ধর্মকে দোষ দিচ্ছেন- তাই মুসলমানদের ফরাসিদের শাস্তি দেওয়ার অধিকার রয়েছে।

মোট ২৪ বছর ধরে দু’বার মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা মাহাথির বলেন,ফরাসী রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রন সভ্য আচরণ করছেন না, তিনি অত্যন্ত আদিম।

তিনি আরও বলেন- অন্য মানুষের অনুভূতির প্রতি শ্রদ্ধা জানাতে শেখানো উচিত ফরাসিদের ।

টুইটার শুরুতে কয়েক মিলিয়ন ফরাসী মানুষ হত্যা সম্পর্কে মাহাথিরের টুইটকেসহিংসতার প্রশংসা হিসাবে উল্লেখ করলেও তা সরিয়ে দেননি।

তবে এর কিছুক্ষণ পরেই টুইটটি পুরোপুরি মুছে ফেলা হয়।

খবর : আল জাজিরা

Leave a Reply