বিশ্বের ৫৯তম রেংকিংয়ে থাকা বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ: কাছ থেকে দেখা অভিজ্ঞতা

মালয়েশিয়ার সবচেয়ে প্রাচীনতম এবং মর্যাদাপূর্ণ একটি সরকারি বিশ্ববিদ্যালয়ের নাম মালায়া বিশ্ববিদ্যালয় যা কুয়ালালামপুরের ৯২২ একর জমির উপর অবস্থিত। কিউ.এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি রেংকিংয়ে মালায়া বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৫৯ তম। গত ৩০শে অক্টোবর দাতো প্রফেসর ড. মোহাম্মদ হামদিকে মালায়া বিশ্ববিদ্যালয়ের ১৩তম উপাচার্য হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। একই বিশ্ববিদ্যালয়ে কাজ করার সুবাদে এই মানুষটির সাথে আমার সাক্ষাৎ হয় ২০১৮ সালের ৮ই মার্চ। সরকারি একটা প্রজেক্টে (LRGS) আবেদন করার লক্ষ্যে ঠিক সকাল ৮টাই একটা মিটিং ডাকা হয়েছিল আর ভাগ্যক্রমে আমিও ওই প্রজেক্টের একজন মেম্বার ছিলাম।

প্রফেসর হামদির নাম আগেই শুনেছিলাম কিন্তু কখনো দেখা হয়নি তবে জানতাম যে তিনি ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ডিন ছিলেন। স্বভাবতই খুব আগ্রহ থেকে ৮টার বেশ আগেই মিটিংয়ের ভেনুতে গিয়েছিলাম আর পৌঁছে দেখি তিনি দাঁড়িয়ে আছেন। আমাকে দেখা মাত্রই একটা মুচকি হাসি দিয়ে সালাম দিলেন আর বললেন আমি হামদি। কি ড. কি প্রফেসর, কি ডিন কোনো কিছুই উল্লেখ করলেন না বরং আমাকে বললেন ইউ মাস্ট বি ড. মাহফুজ।

যাইহোক মিটিং শুরু হলো আর তিনি একটা মার্কার নিয়ে বোর্ড গিয়ে লেখা শুরু করলেন। এই প্রজেক্টে কি করতে হবে, কিভাবে করতে হবে, কে কোনো কাজটা করবেন এবং কোথায় ডেটা পাওয়া সব যেন উনার মুখস্ত। আমি ওনার প্রিপারেশন, উপস্থাপন ও দায়িত্ববোধ মুগ্ধের মতো দেখতে থাকলাম। কিছুদিন পরে ওই প্রজেক্টের প্রপোজালটা তিনি মন্ত্রণালয়ে প্রেসেন্ট করেছিলেন I আমাদের ওই মিটিংর একটা ছবি এখানে শেয়ার করলাম। শেষপর্যন্ত ওই প্রজেক্ট আমরা পাই নি কিন্তু একজন প্রকৃত লিডারকে কাছ থেকে দেখার সুযোগ হয়েছিল। তার কিছুদিন পরে ২০১৮ সালে ৩১শে ডিসেম্বর তিনি মালয়েশিয়ার আর এক সরকারি বিশবিদ্যালয় ইউকেএম এ উপাচার্য হিসেবে নিয়োগ পান। একটা বিষয় আমি আগেও শুনেছি আর এবার কাছ থেকে দেখলাম যে মালয়েশিয়াতে কাউকে উপাচার্য হিসেবে নিয়োগ দেয়ার আগে শিক্ষামন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয়ের নিয়োগ কমিটিতে তার কাজগুলো অনেকদিন ধরে পর্যবেক্ষণ করে। কারো উপর ভর করে বা কারো হ্যালোতে, অযোগ্য করো উপাচার্য হওয়ার সুযোগ এখানে নাই। তাই হয়তো মালয়েশিয়ার সরকারি বিশবিদ্যালয়গুলো রেংকিংয়ে তর তর করে এগিয়ে যাচ্ছে। প্রফেসর ড. মোহাম্মদ হামদি ইম্পেরিয়াল কলেজ লন্ডন (কিউ.এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি রেংকিংয়ে ৮তম) থেকে বিএসসি , ম্যানচেস্টার ইউনিভার্সিটি থেকে মাস্টার ও কিয়োটো ইউনিভার্সিটি থেকে পিএইচডি করেছেন I

মুহা: মাহফুজুর রহমান, সিনিয়র লেকচারার, ইউনিভার্সিটি অফ মালায়া, মালয়েশিয়া

Leave a Reply

%d bloggers like this: