অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সংযুক্ত আরব আমিরাতের কাছে অত্যাধুনিক অস্ত্র ’এমকিউ -৯ বি’ বিক্রি না করার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রকে। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেন ও লিবিয়ায় অনেক বেসামরিক লোক নিহত হয়েছে। এতে আবুধাবির জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে বলে তারা এ আহবান জানায় ।

সোমবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইউএসএ-র পশ্চিম এশিয়া এবং উত্তর আফ্রিকার আইনজীবী পরিচালক ফিলিপ নাসিফ বলেন, ওয়াশিংটনকে অবশ্যই সংযুক্ত আরব আমিরাতকে এমন অস্ত্র সরবরাহ করা থেকে বিরত থাকতে হবে যা ইয়েমেন ও লিবিয়ায় বেসামরিক লোকদের হত্যা করতে পারে। নাসিফ বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্র যে সব অস্ত্র সরবরাহ করছে তা দিয়ে অবৈধভাবে ইয়েমেনি বেসামরিক নাগরিকদের হত্যা করা হচ্ছে যা এদেশে বসবাসকারী প্রতিটি ব্যক্তির হদয় স্পর্শ করেছে ।

গত সপ্তাহে মার্কিন পররাষ্ট্র দফতর কংগ্রেসকে ২.৯ বিলিয়ন ডলারের একটি চুক্তির আওতায় সংযুক্ত আরব আমিরাতের কাছে অত্যাধুনিক অস্ত্র এমকিউ -9 বি বিক্রির পরিকল্পনা জানানো হয়। পার্সিয়ান উপসাগরীয় দেশ ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে এ চুক্তি স্বাক্ষর করা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতর হামলায় নিহত ও আহত এবং আন্তর্জাতিক মানবিধকার লঙ্ঘণে এই মার্কিন ড্রোনগুলো দায়ি হতে পারে। ইতোমধ্যে হাজার হাজার ইয়েমেনি নাগরিক বিশ্বের অন্যতম ধ্বংসাত্মক মানবিক বিপর্যয়ের শিকার হয়েছে বলে মন্তব্য করেন নাসিফ।

খবর : পার্সটুডে

Leave a Reply