ভিটামিন ডি হতে পারে কোভিড-১৯ থেকে মুক্তির উপায়

নুরজাহান রুনা

আমাদের শরীরে যে সব ভিটামিন অত্যন্ত প্রয়োজনীয় তার মধ্যে প্রথম সারিতে অবস্থান ভিটামিন ডি-এর। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, যাদের শরীরে ভিটামিন ডি-এর অভাব রয়েছে তাদের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। এই গবেষণাগুলো কম ভিটামিন ডি স্তর এবং কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি বাড়ানোর মধ্যে একটা সম্পর্ক খুঁজে পেয়েছে।

তিন সেপ্টম্বর প্রকাশিত জ্যামা নেটওয়ার্ক ওপেনের এক সমীক্ষায় দেখা গেছে যে, ভিটামিন ডি-এর অভাবজনিত লোকদের মধ্যে কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি প্রায় দ্বিগুণ বেশি ছিল ভিটামিনের পর্যাপ্ত মাত্রার লোকদের তুলনায়।

২৭ অক্টোবর প্রকাশিত ক্লিনিকাল এন্ডোক্রিনোলজি এন্ড মেটাবোলিজম- এর অন্য একটি সমীক্ষায় দেখা গেছে যে, হাসপাতালে ভতির্ হওয়া কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের মধ্যে বেশির ভাগই ভিটামিন ডি-এর ঘাটতি ছিল।

এদিকে লন্ডনের কুইন মেরি ইউনিভাসির্তে শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং অনাক্রম্যতা নিয়ে অধ্যায়ন করা সাইদ এড্রিয়ান মাটিনিউ (যিনি গবেষণায় জড়িত ছিলেন না) এই গবেষণা সম্পকের্ বলেন যে, এই সংস্থাগুলো প্রমাণ করেনি যে. ভিটামিন ডি-এর ঘাটতি কোভিড-১৯ এর ঝুঁকি বাড়িয়ে তুলেছে। তবে এটি পরামর্শদায়ক। তাছাড়া সত্যিকার অথের্ই কোভিড ১৯ এর সাথে ভিটামিন ডি-এর সম্পর্ক আছে কিনা তা আরো গবেষণা করা দরকার। তবে ভিটামিন ডি কোভিড ১৯ হ্রাস করতে পারে বলে অনুমান করার বিভিন্ন কারণ রয়েছে বলে জানান মাটিনিউ। তিনি বলেন, ভিটামিন ডি ভাইরাস প্রতিরোধের সিস্টেমের প্রতিক্রিয়া বাড়াতে এবং প্রদাহজনক প্রতিক্রিয়া থামাতে এটি সাহায্য করে।

সূত্র / লাইভ সাইন্স

Leave a Reply