মোদার্নার কোভিড ভ্যাকসিন প্রায় ৯৫% কার্যকর

ফয়সাল আহমেদ

কোভিড-১৯- এর ফলে যখন পুরো বিশ্ব টালমাটাল, ঠিক এই সময় বিশ্ববাসীর জন্য ভাল একটি সুখবর দিলো আমেরিকান ওষুধ শিল্প প্রতিষ্ঠান মোদার্না।

ফাইজার এন্ড বায়োএনটেকের পরেই  সোমবার ১৬ নভেম্বর প্রতিষ্ঠানটি দাবি করল তাদের ভ্যাকসিন ৯৪.৫ শতাংশ কার্যকর।  তবে ভ্যাকসিনটির আরও গবেষণার ফলে নতুন কোন তথ্য পাওয়া গেলে আমেরিকার খাদ্য ও ওষুধ প্রশাসনের কাছে ভ্যাকসিনটির অনুমোদন চাইবে বলে জানান। কোভিড-১৯ প্রতিরোধে ব্যাপক কার্যকারী ভুমিকা রাখবে বলে দাবি করেন মোদার্নার সিইও স্টিফেন ব্যানসেল। এবং টিকাটির তৃতীয় ধাপে ইতিবাচক ফলাফল পাওয়া গেছে বলে জানায় প্রতিষ্ঠানটি। ভ্যাকসিনটির ট্রায়ালে ৩০ হাজার সেচ্ছাসেবক অংশগ্রহণ করেছিল, এবং তারা ভ্যাকসিনটির দ্বিতীয় ডোজ গ্রহণ করেছিল, ফলে দেখা গেছে ভ্যাকসিনটি ৯৪.৫ শতাংশ কার্যকর।

এর আগে ফাইজার এন্ড বায়োএনটেক তাদের ভ্যাকসিনের কার্যকারিতা ৯০ শতাংশ ছিল বলে দাবি করেছিল। তাদের ভ্যাকসিনটি ৪৩ হাজার মানুষের ওপর পরীক্ষা করা হয় এবং কোন পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি। ভ্যাকসিনটি খুব দ্রুত অনুমোদনের জন্য দেওয়া হবে বলে জানান  ফাইজার এন্ড বায়োএনটেক। এই দিন টিকে বিশ্বমানবতা ও বিজ্ঞানের জন্য বিশেষ একটি দিন বলে অভিহিত করেন  ফাইজার এন্ড বায়োএনটেক।

সূত্র : বিবিসি অনলাইন

Leave a Reply