ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী সন্ত্রাসী হামলায় নিহত: ইরানের অভিযোগ ইসরাইল জড়িত

উচ্চ পদস্থ ইরানি পারমাণবিক পদার্থবিজ্ঞানী মোহসেন ফখরিজাদেহ পূর্ব তেহরানের উপশহর অ্যাবসার্ডে সন্ত্রাসী হামলায় নিহত হয়েছেন। যার বিরুদ্ধে ইসরাইলের অভিযোগ তিনি ইসলামিক প্রজাতন্ত্রের সামরিক পারমাণবিক কর্মসূচির নেতৃত্বে ছিলেন। শুক্রবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ কয়েক ঘণ্টা আগে ফখরিজাদেহের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে এবং আরও জানায়, বেশ কয়েকজন আক্রমণকারীও নিহত হয়েছে। ইসরাইল ফখরিজাদেহকে হত্যার বিষয়ে তাত্ক্ষণিকভাবে মন্তব্য করতে অস্বীকার করে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক সংবাদ সম্মেলনে বলেন, এই নামটি মনে রাখবেন। ইসরাইল দীর্ঘ প্রায় ১০ বছর থেকে ইরানি পারমাণবিক বিজ্ঞানীদের একটি টার্গেট হত্যাকাণ্ড চালিয়ে যাওয়ার সন্দেহ করে আসছে।

দেশের বিপ্লবী গার্ডের নিকটতম সংবাদ সংস্থা বলে মনে করা হয় সেমোফিশিয়াল ফার্স নিউজ এজেন্সি। এই সংবাদ সংস্থা জানায়, রাজধানী তেহরানের ঠিক পূর্ব দিকে একটি ছোট শহর অ্যাবসার্ডে এই হামলার ঘটনাটি ঘটে। এতে বলা হয়েছে যে, প্রত্যক্ষদর্শীরা একটি বিস্ফোরণ এবং তারপরে মেশিনগান ফায়ারের শব্দ শুনতে পায়। সংস্থাটি জানিয়েছে, ফখরিজাদেহ যে গাড়িতে ছিলেন সেটিকে লক্ষ্য করে গুলি চালানো হয়।ফখরিজাদেহের দেহরক্ষীসহ আহতদের পরে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয় বলে জানায় সংস্থাটি ।

রাষ্ট্রীয় টেলিভিশনগুলোর ওয়েবসাইটে সিকিউরিটি বাহিনীর একটি রাস্তা বন্ধ করে দেওয়ার ছবি প্রকাশ করে। অনলাইনে শেয়ার হওয়া ছবি ও ভিডিওতে দেখা যায় রাস্তায় হামলার ঘটনাস্থলে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে রক্তের দাগ। কোনও গ্রুপ তত্ক্ষণাত্ এই হামলার দায় স্বীকার করেনি। ইরানের পররাষ্ট্রমন্ত্রী এই হত্যার পেছনে ইসরায়েলি ভূমিকার “গুরুতর ইঙ্গিত” রয়েছে বলে অভিযোগ করেছেন।

তথ্যসূত্র ও ছবি :আল জাজিরা

Leave a Reply