পারমাণবিক চুক্তি নিয়ে কোনও শর্ত বা আলোচনা নয়- রুহানি

নতুনপাতা ইন্টারন্যাশনাল ডেস্ক:

ইরান বিশ্ব শক্তির সাথে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তিতে ফিরে যাওয়ার ক্ষেত্রে কোনও পূর্ব শর্ত মেনে নেবে না এবং এর ক্ষেপণাস্ত্র কর্মসূচি বা আঞ্চলিক কার্যক্রম নিয়ে আলোচনা করবে না বলে জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় শাসকরা সাম্প্রতিক সপ্তাহগুলোতে বলেছে যে তারা পারমাণবিক চুক্তিকে পুনর্জীবিত করতে প্রতিশ্রুতিবদ্ধ – যা মার্কিন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একতরফাভাবে ২০১৮ সালে পরিত্যাগ করেছিলেন।

তবে তারা বলছে যে, তারা আশা করে ইরান তার বিতর্কিত ক্ষেপণাস্ত্র কর্মসূচি এবং এই অঞ্চলে প্রক্সিগুলির সমর্থন নিয়ে আলোচনা করবে – যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপ মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল রাখতে সচেষ্ট।

ফেব্রুয়ারির পর থেকে তেহরানে তার প্রথম সংবাদ সম্মেলনে যখন ইরানে প্রথম কোভিড-১৯ সনাক্ত হয়, তখন প্রেসিডেন্ট মার্কিন ক্ষমতায় আগত বিডেন প্রশাসন ও ইউরোপীয় আহ্বানকে অস্বীকার করেছিলেন।

“আমরা কারও কাছ থেকে কোনও পূর্ব শর্ত গ্রহণ করব না। টেলিভিশন ইভেন্টে তিনি বলেন, আমরা জাসিপিওর সাথে আলোচনা সাপেক্ষও নয়, আমরা আলোচনার টেবিলে এটিকে সেট করে কিছু অংশ নিয়ে আলোচনা করতে পারি না।

“হয় সকলেই জেসিপিওএ বাস্তবায়ন করবে, নয়তো করবে না। তারা যদি করে, তাহলে আমরাও করব ”’

Leave a Reply