নতুন রূপে করোনাভাইরাস!

নতুনপাতা ডেস্ক :

ইংল্যান্ডের বিভিন্ন স্থানে দ্রুত ছড়িয়ে পড়া করোনাভাইরাসের একটি নতুন রূপ সনাক্ত হয়েছে।

স্বাস্থ্য সচিব ম্যাট হানকক বলেন, কমপক্ষে ৬০ টি স্থানীয় কর্তৃপক্ষ নতুন এই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা রেকর্ড করেছে।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অবহিত করা হয়েছে এবং যুক্তরাজ্যের বিজ্ঞানীরা এ নিয়ে বিস্তারিত গবেষণা করছেন।

তিনি বলেন, পরামর্শ দেওয়ার মতো কিছুই নেই! করোনাভাইরাসের এই রূপ পরিবর্তনের ফলে আরও খারাপ কিছু হতে চলেছে। ভ্যাকসিনগুলোও আর কাজ করবে না।

তিনি হাউস অফ কমন্সে সংসদ সদস্যদের বলেন, গত সপ্তাহে লন্ডন, কেন্ট, এসেক্স এবং হার্টফোর্ডশায়ারের কিছু অংশে করোনাভাইরাস সংক্রমণের তীব্রতা বৃদ্ধি পেয়েছে।

বর্তমানে ইংল্যাণ্ডের দক্ষিণে এক হাজারেরও বেশি রোগী এই নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। যদিও প্রায় ৬০ টি স্থানীয় কর্তৃপক্ষ অঞ্চলে ভাইরাসটির নতুন রূপ সনাক্ত হয়েছে।

আমরা জানি না যে এই নতুন করোনাভাইরাসটি কী পরিমাণে ছড়িয়ে পড়েছে তবে আমাদের দ্রুত সিদ্ধান্ত এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

ইংল্যান্ডের চিফ মেডিকেল অফিসার প্রফেসর ক্রিস হুইটি বলেন, বর্তমান করোনাভাইরাস সোয়াব পরীক্ষাগুলো নতুন রূপটি সনাক্ত করতে পারে।

বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ অধ্যাপক অ্যালান ম্যাকনালি বলেন, গত কয়েক সপ্তাহে যুক্তরাজ্যের পরীক্ষাগুলোয় করোনার এই নতুন রূপটি সনাক্ত হচ্ছে।

করোনার এই নতুন রূপের বৈশিষ্ট্য নির্ধারণ এবং এর উত্থান বোঝার জন্য ব্যাপক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। স্ট্রেনের বিষয়ে একটি শান্ত ও যৌক্তিক দৃষ্টিভঙ্গি রাখা গুরুত্বপূর্ণ কারণ এটি স্বাভাবিক ভাইরাস বিবর্তন এবং আমরা আশা করি সময়ের সাথে সাথে নতুন রূপগুলো আসবে, যাবে এবং উদ্ভূত হবে।”

ওয়েলকামের পরিচালক ড. জেরেমি ফারার বলেন, এটি সম্ভাব্য গুরুতর। নজরদারি এবং গবেষণা অবশ্যই চালিয়ে যেতে হবে এবং ভাইরাস সুরক্ষায় আমাদের অবশ্যই প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

তথ্যসূত্র : বিবিসি

Leave a Reply

%d bloggers like this: