দক্ষিণ চীন সাগরে চীনকে মোকাবিলায় শক্ত অবস্থানে মার্কিন সেনাবাহিনী

নতুনপাতা ডেস্ক : চীনের উদ্দেশ্যে মার্কিন সেনাবাহিনী সতর্ক করেছে যে, দক্ষিণ চীন সাগরে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের জবাব অত্যন্ত দৃঢ়তার সাথে দেবে।

মার্কিন নৌবাহিনী, মেরিনস এবং কোস্টগার্ডের জন্য আগামী বছরগুলোতে লক্ষ্য নির্ধারণের নথিতে পেন্টাগন বৃহস্পতিবার বলেছে যে, বেশ কয়েকটি দেশ বিশেষ করে রাশিয়া ও চীন মূল অঞ্চলগুলো ক্ষমতার ভারসাম্য নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছে এবং বিদ্যমান বিশ্বব্যবস্থাকে ক্ষুন্ন করার চেষ্টা করছে।

মার্কিন সেনাবাহিনী হুঁশিয়ারি দিয়েছে যে আমাদের বিশ্বব্যাপী মোতায়েন করা নৌবাহিনী চীন ও রাশিয়ান যুদ্ধজাহাজ ও বিমানকে প্রতিদিন নজরদারিতে রাখবে।

মার্কিন ও চীন নৌবাহিনীর মধ্যে সর্বশেষ ঘটনাটি আগস্টের শেষদিকে ঘটেছিল যখন বেইজিং বলেছিল যে তারা বিতর্কিত পার্সেল দ্বীপপুঞ্জ থেকে আমেরিকান যুদ্ধ জাহাজ চালিয়েছে।

চীন দক্ষিণ চীন সাগরের প্রায় সমস্ত দ্বীপপুঞ্জের দাবি করে। তবে ভিয়েতনাম, মালয়েশিয়া, ফিলিপাইন এবং ব্রুনাইসহ এই অঞ্চলের অন্যান্য দেশগুলো এটাকে বিতকির্ত দাবি।

চীনের দাবিটি হেগের আন্তর্জাতিক সালিশি আদালতও প্রত্যাখ্যান করেছে, তারপরও চীন কৃত্রিম দ্বীপ নির্মাণ এবং নৌ ও বিমান সুবিধা স্থাপন অব্যাহত রেখেছে।

Leave a Reply

%d bloggers like this: