উপসাগর থেকে ফিরছে না যুক্তরাষ্ট্রের বিমানবাহী ক্যারিয়ার

যুক্তরাষ্ট্র উপসাগর থেকে একটি বিমানবাহী ক্যারিয়ার দেশে ফিরিয়ে আনার সিদ্ধান্ত পরিবর্ত,ন করেছে। পেন্টাগন বলছে, ইরানের সাম্প্রতিক হুমকির কারণে ইউএসএস নিমিতজ সেখানে অবস্থান করবে।

নিমিটজ নভেম্বরের শেষ দিক থেকে উপসাগরীয় জলে টহল দিচ্ছে। ৩১ ডিসেম্বর এক বিবৃতিতে মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষা সচিব ক্রিস্টোফার সি মিলার জাহাজটিকে প্রায় ১০ মাসের জন্য মোতায়েন শেষ করে দেশে ফেরার নির্দেশ দেন।

নিউইয়র্ক টাইমস পত্রিকাটি মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে বলছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কার্যালয়ের শেষ দিনগুলিতে দ্বন্দ্ব এড়াতে তেহরানের কাছে এই “ডি-এসকেলেটরি” সংকেতের অংশ ছিল।

তবে মিলার রবিবার একটি নতুন বিবৃতি পরিবর্তনের কথা বলেন।

বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ট্রাম্প এবং অন্যান্য মার্কিন সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে ইরানি নেতাদের সাম্প্রতিক হুমকির কারণে আমি ইউএসএস নিমিতজকে ফিরিয়ে নিয়ে আসার সিদ্ধান্ত বন্ধ করার নির্দেশ দিয়েছি।

ইউএসএস নিমিটজ এখন ইউএস সেন্ট্রাল কমান্ড অপারেশন অঞ্চলে স্টেশনে থাকবে। যুক্তরাষ্ট্রের সমাধানের বিষয়ে কারও সন্দেহ করা উচিত নয়।

তিনি হুমকির বিষয়ে বিস্তারিত কিছু জানাতে না পারলেও এই বিবৃতিটি বাগদাদে মার্কিন ড্রোন হামলার প্রথম বার্ষিকীতে ইরানের কমান্ডার কাসেম সোলাইমানি এবং তার ইরাকি লেফটেন্যান্ট আবু মাহদী আল-মুহান্দিসকে হত্যা করেছে।

রবিবার কয়েক হাজার ইরাকি শোককারী রাজধানী বাগদাদ ও অন্যান্য শহরে পদার্পণ করতে গিয়ে “প্রতিশোধ” স্লোগান দেয়।

Leave a Reply

%d bloggers like this: