করোনার নতুন স্ট্রেইনের কার্যকর টিকা আবিষ্কার করল ইরান

করোনার নতুন স্ট্রেইনের কার্যকর টিকা আবিষ্কার করেছে বলে দাবি করছে ইরান। যুক্তরাজ্য থেকে ছড়িয়ে পড়া নতুন এ করোনা ভাইরাসের বিরুদ্ধে কার্যকর বলে জানিয়েছে ইরান। শনিবার সুপ্রিম লিডার আয়াতুল্লাহ খামেনীর নেতৃত্বাধীন শক্তিশালী রাষ্ট্র সংস্থা সেতাডে স্থানীয় ভ্যাকসিন উৎপাদনের তদারকিকারী হাসান জলিলি বলেন যে সিভিভিরান বারেকাতের দুটি ডোজ প্রাপ্ত স্বেচ্ছাসেবীর রক্তের নমুনাগুলির উপর পরীক্ষার ফল আশা ব্যঞ্জক।

তিনি বলেন, পরীক্ষাগুলোয় প্রমাণিত হয়েছে যে মানব পরীক্ষায় ভ্যাকসিন দিয়ে রক্তের রক্তরসটি ইংরাজী করোনার [ভাইরাস] এর রূপান্তরিত ভাইরাসকে সম্পূর্ণরূপে অপসারণ করতে সক্ষম।

জাতীয় করোনাভাইরাস টাস্ক ফোর্সের সিনিয়র সদস্য মিনু মোহরাজও এই খবর নিশ্চিত করেছেন।

তিনি বলেন, “স্বাস্থ্য মন্ত্রক ইংরাজী মিউটেশনযুক্ত ভাইরাসের একটি নমুনা দিয়েছিল যা সেতাড গবেষকদের কাছে সংক্রমণের হারের চেয়ে বেশি এবং কোভিরান বারেকাতের প্রথম তিনজন গ্রহীতার রক্তের রক্তরোগের পরীক্ষায় দেখা গেছে যে ভাইরাস সম্পূর্ণরূপে অপসারণ হয়েছে।

ইরান ২৯ শে ডিসেম্বর স্থানীয় ভ্যাকসিনের প্রথম তিনটি প্রাপককে ইনজেকশন দেয়, যার মধ্যে প্রথম ছিল বিশ্বাস বাড়ানোর প্রয়াসে সেতাডের প্রধানের কন্যা এবং অপর দুই শীর্ষ সেতাডের নির্বাহী।

তার পর থেকে, অন্য ৩২ জন দু’বার ডাবের ভ্যাকসিনের কমপক্ষে একটি শট পেয়েছে এবং প্রাথমিক প্রার্থীদের ৫৬ জন ফেব্রুয়ারির শেষের দিকে তাদের প্রথম ডোজ পাওয়ার জন্য ট্র্যাকে রয়েছে।

Leave a Reply