দক্ষিণ চীন সাগরকে অস্থিতিশীল করছে চীন : যুক্তরাষ্ট্র

নতুনপাতা আর্ন্তজাতিক ডেস্ক
চীনের বিরুদ্ধে দক্ষিণ চীন সাগরকে অস্থিতিশীল করে তোলার অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র।আজ শনিবার কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরা জানায় গত সপ্তাহে দক্ষিণ চীন সাগরে চীনা যুদ্ধ বিমান চলাচলের সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। তারা বলেছে চীন সাগরে চীনাদের যুদ্ধ বিমানের মহড়া ওই অঞ্চলকে অস্থিতিশীল করে তোলার জন্য করা হয়েছে। মার্কিন সেনাবাহিনির প্যাসিফিক কমান্ডের এক বিবৃতিতে বলা হয়েছে থিওডোর রুজভেল্ট ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপ নিবীড়ভাবে চীনা পিপল’স লিবারেশন আর্মি নেভি (পিএলএএন), ও এয়ার ফোর্সের (পিএলএএফ) এর কর্মকান্ড নজরে রেখেছে। তারা কখোনই মার্কিন নৌবাহিনীর জাহাজ, এয়ারক্রাফ্ট, নাবিকের জন্য হুমকি তৈরী করেনি।
নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা জানান ২৫০ নটিক্যাল মাইলের মধ্যে আসেনি চীনা যুদ্ধ বিমান গুলো। তবে চীনের দাবী দক্ষিণ চীন সাগরে প্রায় ১৩ লাখ বর্গমাইল তাদের। তবে বেইজিংয়ের এই দাবীর ব্যাপারে হেগের আর্ন্তজাতিক আদলত কোন সম্মতি দেয়নি।তাছাড়া চীনের মত ওই অঞ্চলের দাবী করে আসছে, মালেয়শিয়া, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, ব্রুনাই, তাইওয়ান সহ আরও কয়েকটি দেশ।
তবে দক্ষিণ চীন সাগর নিয়ে চীনের দাবীর বিপক্ষে অবস্থান নিয়ে থাকা মিত্রদের পাশে থাকার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্র। এর অংশ হিসেবে ওই অঞ্চলে নিয়মিত রনতরী,যুদ্ধবিমান পাঠায় মার্কিন বাহিনী। সাম্প্রতিক সময়ে দুই দেশই ওই অঞ্চলে সামরিক মহড়া বাড়িয়েছে।
ছবি ও তথ্যসূত্রঃ আলজাজিরা

Leave a Reply