জাফর আলম,কক্সবাজার

কক্সবাজার জেলায় পৌঁছেছে ৮৪ হাজার ডোজ  করোনা ভাইরাসের টিকা। আজ রবিবার সকালে বেক্সিমকো ফার্মার একটি কাভার্ড ফ্রিজার ভ্যানে করে এই টিকা এসে পৌঁছে।
সকাল সাড়ে ৯ টার দিকে কক্সবাজার জেলা ইপিআই স্টোরে টিকা নিয়ে কাভার্ড ভ্যানটি এসে পৌছালে সিভিল সার্জন ডা মাহবুবুর রহমান এই টিকা গ্রহন করেন।এ সময় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত পুলিশ সুপার, জেলা ইপিআই এর কর্মকর্তা সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।সিভিল সার্জন ডা মাহবুবুর রহমান জানান, ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি যুক্তরাজ্যের  অক্সফোর্ড এ্যাস্ট্রাজেনের টিকা কোভি শিল্ড কক্সবাজারে আনা হয়েছে।তিনি জানান কক্সবাজার আনা ৮৪ হাজার ডোজ টিকা জেলার ৪২ হাজার জনকে দুই ডোজ করে  দেয়া হবে। এর মধ্যে ৬ হাজার জন রয়েছে রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত সরকারি বেসরকারি সংস্থার প্রতিনিধি।কক্সবাজারের উখিয়া ও টেকনাফ উপজেলায় আশ্রিত ১১ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য করোনা ভাইরাসের টিকা সরকারী সিদ্ধান্ত অনুযায়ী দেয়া হবে বলে জানান তিনি।সিভিল সার্জন জানান এই টিকা দেয়ার জন্য আজ থেকে জেলা ও উপজেলা পর্যায়ের স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মীদের প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে।আগামী চার দিন তাদের প্রশিক্ষণ দেয়া হবে। এই পর্যায়ে যারা প্রশিক্ষণ নিচ্ছে তারা উপজেলায় গিয়ে সেখানকার টিকা সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মীদের প্রশিক্ষণ দেবে।প্রথম ব্যাচে ৪ উপজেলার ২২ জনের দুইদিনের প্রশিক্ষণ শনিবার থেকে জেলা ইপিআই সেন্টারে শুরু হয়েছে।কক্সবাজার জেলা সদর হাসপাতাল ও প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে করোনা ভাইরাসের এই টিকা প্রদানের কেন্দ্র হিসেবে ঘোষণা করা হয়েছে।
আগামী ৭ ফেব্র্ুয়ারি সারাদেশের মতো কক্সবাজার জেলায় আনুষ্ঠানিক ভাবে টিকা প্রদান কর্মসূচি শুরু হবে। স্বাস্থ্য মন্ত্রী এই টিকা প্রদান কর্মসূচি আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করবেন বলে তিনি জানান।

Leave a Reply