শেরপুরে সেচ্ছাসেবী সংগঠন-উদ্যোগ এর সেবামূলক কার্যক্রম

মোঃ আনোয়ার হোসেন, শেরপুর জেলা প্রতিনিধি,
শেরপুরে একটি সংগঠনের মাধ্যমে সেচ্ছায় বিভিন্ন সেবামূলক কার্যক্রম শুরু করেছে এক দল উদ্দীপ্ত তরুণ। ছাত্র ও পেশাজীবি তরুণদের এই সংগঠনটির নাম “উদ্যোগ।” মোঃ মোমিনূল ইসলাম তুষার ও আনোয়ার হোসেন দুই বন্ধু মিলে এই সেচ্ছাসেবী সংগঠনটি প্রতিষ্ঠা করেন। বর্তমানে সংগঠনটির সেচ্ছাসেবকের সংখ্যা প্রায় ২০ জন। সেচ্ছাসেবকরা নিজেদের আয়ের একটি অংশ দিয়ে সংগঠনটির কার্যক্রম পরিচালনা করছেন।

Exif_JPEG_420

গত ১লা ফেব্রুয়ারী শেরপুর শহরের বিভিন্ন স্থানে বৃক্ষরোপন ও জনসাধারণের মাঝে বিনামূল্যে নানা প্রজাতির বৃক্ষ বিতরনের মাধ্যমে সংগঠনটি যাত্রা শুরু করে। পরবর্তীতে শহরে পথচারীদের মাঝে স্বাস্থ্য সচেতনার বিষয়ে প্রচারণা ও মানসম্মত মাস্ক বিতরণ করা হয়। গত ১৪ ফেব্রুয়ারী শেরপুর পৌর নির্বাচন শেষে শহরের মূল সড়ক ও আনাচে কানাচে ছড়িয়ে থাকা সকল নির্বাচনী পোষ্টার অপসারণের ঝুঁকিপূর্ণ ও পরিশ্রমসাধ্য কাজটি এই সংগঠন সেচ্ছায় নিজেদের হাতে তুলে নেয়।

Exif_JPEG_420

সপ্তাহব্যাপী পোষ্টার অপসারণ ও শহর পরিষ্কার কার্যক্রম শেষ করেছে সংগঠনটির সকল সেচ্ছাসেবকবৃন্দ। অপসারণকৃত বর্জ্য পরিশোধণ করে সেগুলো সেবামূলক কাজে ব্যবহার করার পরিকল্পনা হাতে নিয়েছে সংগঠনটি। সংগঠনটির উদ্দেশ্য ও কাজ সম্পর্কে সহপ্রতিষ্ঠাতা মোমিনুল বলেন, “ভালো কাজের পরিকল্পনা ও সেটা বাস্তবায়নের লক্ষ্যে সেচ্ছাসেবী সংগঠন উদ্যোগ প্রতিষ্ঠা করা হয়েছে। ইতোমধ্যে আমরা বৃক্ষরোপণ,মাস্ক বিতরণ ও শহর পরিষ্কার পরিছন্নতার কাজ করেছি। এরপর আমরা পথশিশুদের পুনর্বাসন ও শিক্ষাদান, গরিব অসহায় মানুষদের সাধ্যমত সাহায্য এবং দুস্থদের বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়ার জন্য কাজ করবো। আমি আশা করি সমাজের সকল শ্রেণী পেশার মানুষ শুধু মাত্র প্রশাসনের উপর দায় না চাপিয়ে নিজ নিজ অবস্থান থেকে ভালো কাজে এগিয়ে আসবে। শুধু মাত্র নিজের জন্য না ভেবে আমরা যদি অসহায় মানুষদের জন্য কাজ করি তাহলেই জীবনের আসল স্বার্থকতা।”


মোমিনুল তুষার আশা ব্যক্ত করেন তাদের এই সংগঠনের সৎ উদ্দেশ্য বাস্তবায়নে সমাজের সকলকে পাশে পাবেন। সংগঠনের আরেক প্রতিষ্ঠাতা আনোয়ার বলেন,“ সবার আগে আমাদের দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। ভালো কাজে সংকোচ না করে এগিয়ে আসুন। আমাদের সংগঠনের পক্ষ থেকে কারো কাছে কোন কিছু চাওয়া পাওয়ার নেই। আমরা নিঃস্বার্থভাবে আমাদের সংগঠন পরিচালনা করতে দৃঢ়প্রতিজ্ঞ। আমরা সবার সাথে হাতে হাত রেখে কাজ করে সুন্দর একটি সমাজ গঠন করবো ইনশাআল্লাহ।

Leave a Reply