অর্ধ শতাব্দীরও বেশি সময়ে প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন এবং জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদ সুগা বৈঠকের পর তাইওয়ান স্ট্রাইটের সুরক্ষা নিয়ে এই সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপান যৌথ বিবৃতি দেবে বলে আশা করা হচ্ছে।

এই বিবৃতিটিতে গণতান্ত্রিকভাবে পরিচালিত তাইওয়ানের বিরুদ্ধে চীনের আক্রমণ বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগের ইঙ্গিত থাকবে।

অ্যাডমিরাল জন অ্যাকিলিনো সম্প্রতি একটি সিনেট আর্মড সার্ভিসেস কমিটিকে বলেছিলেন যে তাইওয়ানকে নেওয়া চীনের কমিউনিস্ট পার্টির পক্ষে “এক নম্বর” অগ্রাধিকার, অন্যদিকে মার্কিন এশিয়া প্যাসিফিকের কমান্ডার ফিলিপ ডেভিডসন প্রকাশ্যে বলেছেন যে পরের ছয় বছরে চীন আক্রমণ করতে পারে।

এই জাতীয় আশঙ্কা চীনা রাষ্ট্রীয় গণমাধ্যমের হুমকিপূর্ণ সুর এবং তাইওয়ানের বিমান প্রতিরক্ষা শনাক্তকরণ অঞ্চলে (এডিআইজেড) পিএলএ বিমান মিশনের সংখ্যা বাড়ানো ন্যায়সঙ্গত বলে মনে হতে পারে।

তবে তাইওয়ানের মাটিতে লোকেরা দ্বীপের ১১৭,০০০ ওয়ার্ক বোমার আশ্রয়কেন্দ্রের জন্য বা ম্যাসে তালিকাভুক্ত নয়

বিগত ৭০ বছর ধরে চীনা সামরিক পদক্ষেপের হুমকির মধ্যে জীবন কাটিয়ে দ্বীপের ২৩ মিলিয়ন মানুষ তাইওয়ানের অস্তিত্বের এক বিস্ময়কর বৈপরীত্যকে বিবেচনা করে তা বুঝতে পেরেছে: এমনকি চীনের সামরিক বাহিনী যেহেতু বাড়তে পারে, আক্রমণও খুব কাছাকাছি আসা উচিত নয়।

কিছু বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে মার্কিন সেনাবাহিনী দ্বারা হুমকি নির্ধারণের বেশিরভাগ অংশই বিশ্বের দুই অর্থনৈতিক দৈত্যের মধ্যে ক্রমবর্ধমান সম্পর্কের মধ্যে চীন সম্পর্কে মার্কিন ধারণার পরিবর্তনের আরও একটি প্রতিচ্ছবি হতে পারে।

(চীনা কমিউনিস্ট পার্টির) তাইওয়ানের সাথে একীকরণের আশা কয়েক দশক ধরে স্পষ্ট ছিল এবং (রাষ্ট্রপতি) শি জিনপিং তার মেয়াদে স্পষ্ট করে দিয়েছিলেন যে বলের ব্যবহার টেবিলের উপরে রয়েছে, “এই প্রকল্পের ২০৯৯ এর গবেষক সহযোগী এরিক লি বলেছেন। আর্লিংটন, ভার্জিনিয়ার ইনস্টিটিউট।
“এই চ্যালেঞ্জ নতুন কিছু নয়। বরং এটি চীনের সাথে মার্কিন কৌশলগত প্রতিযোগিতার প্রসঙ্গে সিসিপি এবং পিএলএর সম্পর্কে একটি আপডেট হুমকি উপলব্ধি প্রতিফলিত করে। “

সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের (সিএসআইএস) চীন বিদ্যুৎ প্রকল্পের পরিচালক বনি গ্লেজার একমত হয়েছেন।

তিনি বলেছেন, মূল্যায়নগুলি গোয়েন্দা তথ্যের ভিত্তিতে নয়, মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের সামরিক ভারসাম্যের বিশ্লেষণের ভিত্তিতে।

Leave a Reply